শেষ্ঠ যে খাবারগুলো এদেশে অবহেলিত

Date:

শেষ্ঠ যে খাবারগুলো

বর্তমান তথ্য প্রযুক্তির যুগ। পৃথিবীর এক প্রান্তের খবর খুব সহজেই অন্য প্রান্তে চলে যায়। ঠিক এভাবেই আমরা যখন সোস্যাল মিড়িয়া বা ভিড়িও শেয়ারিং গুলোতে পৃথিবীর অন্য প্রান্তের দেশের কিছু ঘটনা দেখি যেমণ:- তাদের দেশে প্রচুর গরু আছে কিন্তু তারা গরু থেকে শুধু মাত্র দুধ খায় কিন্তু গরুর মাংস বা গরুকে জবাই করেনা। তখন আমরা চিন্তা করি, এই লোক গুলো কতই না বোকা। এরকম প্রচুর ঘটনা পরিলক্ষিত হয় পুরো বিশ্বে।

কিন্তু আপনি জানলে অবাক হবেন যে, পৃথিবীর মধ্যে সবচেয়ে বোকার তালিকায় আছে আমাদের বাঙ্গালিরা। কারণ তারা নিজেদের তৈরি কিছু কুসংস্কার এর কারণে সর্বশ্রেষ্ঠ পুষ্টিসমৃদ্ধ খাবারগুলোকে বর্জন করে। চলুন, জেনে নিই ওইসব খাওয়ার নাম

মায়ের শালদুধঃ

শেষ্ঠ যে খাবারগুলো

পৃথিবীর শ্রেষ্ঠ খাবারগুলোর প্রধান হচ্ছে মায়ের শালদুধ, যার উপর পৃথিবীর কোনো খাবার হতে পারেনা। আপনি জানলে অবাক হবেন যে, একজন শিশু দুনিয়াতে মায়ের দুধ না পেলে তার পুরো সত্তর বছরের জীবণে এই ঘাটতি থাকবে। পৃথিবীতে এমন কোনো খাবার নেই যেটা মায়ের দুধ তথা শালদুধের ঘাটতি পূরণ করবে।

আরও পড়ুন :  এমপিওভুক্ত হয়ে যাবে সব ননএমপিওভুক্ত প্রতিষ্ঠান

আশা করি বুঝতে পারছেন , শালদুধ এর গুরুত্ব। একসময় একটি পর্যালোচনায় ডাক্তারগণ জানতে পারেন যে, পৃথিবীতে মায়ের দুধ একজন শিশুর জন্য সর্বশ্রেষ্ঠ খাবার যা শিশুর সব রোগের প্রতিষেধক।

পরীক্ষার্থীদের খাবারে কুসংস্কারঃ

আমাদের দেশে একটি কুসংস্কার এর কথা প্রচলিত আছে যেটা সর্বস্তরের মানুষের কাছে পরিচিত। একটি ছোট্ট গল্পের মাধ্যমে বলছি-

দিনটি ছিল রবিবার। রমজান ঈদের কিছুদিন আগে। শহর থেকে গ্রামের বাড়ীতে এসেছি বেড়ানোর জন্য। ঈদ যে কী মজা সেটা যাদের গ্রামের বাড়ি আছে তারাই বোঝে। আমার গ্রামের বাড়িতে অসংখ্য ছেলেমেয়ে। সবাই দেখলাম ঈদের আনন্দে ভরপুর। তবে আমার চাচাতো ভাই সোমার কে দেখলাম হাত-মুখ ফোলা, কান্না করছে মনে হয়। তাকে যখন জিজ্ঞেস করি সে বলে ডিম খাওয়ার কারণে পরীক্ষায় ফেল করছে। যার জন্য চাচার বোকা খেয়ে সে মন খারাপ করে বসে আছে।

আরও পড়ুন : ফেসবুক পোস্টে করা প্রতিক্রিয়া যদি না দেখাতে চান

পরবর্তীতে জানা যায় গ্রামে প্রচলিত তথা কুস্কার এর মধ্যে অন্যতম ডিম খেয়ে বা ডিমের জ্বল খেয়ে পরীক্ষা দিলে পরীক্ষা খারাপ হয়। কিন্তু পরীক্ষা ভালো না করার পেছনে পড়ালেখা এবং অধ্যাবসায়ই দায়ী। কিন্তু এই কুসংস্কার এর জন্য তারা পুষ্টিকর ডিম যেটা পরীক্ষার সময় খেলে শরীরের উপকার হয়, তারা সেটা খাওয়াই বন্ধ করে দিছে।

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদকhttp://www.daynikvoreralo24.com
একটি অনলাইন ভিত্তিক বাংলাদেশী দৈনিক পত্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেলে বাংলাদেশীসহ নিহত-২ আহত-৯ মিয়ানমার নাগরিক

মিয়ানমার ! সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে উপজেলার...

মেয়র কাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন

ক্রিকেট টুর্নামেন্টের ঝিনাইদহের হরিণাকুন্ডে যুব সমাজকে মাদক ও সন্ত্রাসী কার্যক্রম...

বরগুনা-১ আসনে ৫ বারের এমপি শম্ভুকে হারিয়ে জয়ী স্বতন্ত্র প্রার্থী টুকু

বরগুনা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার টুকু নির্বাচিত হয়েছেন। তিনি...

বরিশাল বিভাগে ১১ দিনে ৪০২ জেলের কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের সময় বরিশালে বিভাগের বিভিন্ন...