মাস্কঢাকা মুখে হাসি

Date:

শিক্ষাপ্রতিষ্ঠান গুলো বন্ধ ছিল প্রায় ৫৪৪ দিন। দেশের আর সব শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসের মতো স্থবিরতা নেমে এসেছিল ময়মনসিংহের বড় দুই বিদ্যাপীঠ—আনন্দ মোহন কলেজ ও মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজেও। ১২ সেপ্টেম্বর উচ্চমাধ্যমিক পর্যায়ে ক্লাস শুরু হওয়ায় বহুদিন পর আবার দেখা গেছে চেনা দৃশ্য। ক্লাসরুমে পা রেখেছেন শিক্ষার্থীরা। গত বৃহস্পতিবার এই দুই কলেজ ঘুরে আমরা কথা বলছিলাম শিক্ষার্থীদের সঙ্গে। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ক্লাস এখনো শুরু হয়নি। তবে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে প্রতিদিন দুটি করে ক্লাস হচ্ছে।

মাস্কঢাকা মুখে হাসি
মাস্কঢাকা মুখে হাসি

দুই কলেজেই সারিবদ্ধভাবে এবং স্বাস্থ্যবিধি মেনে কলেজে প্রবেশ করছেন শিক্ষার্থীরা। তাপমাত্রা মাপা কিংবা হাত স্যানিটাইজ করার চিত্র দেখা গেল দুই কলেজের প্রাঙ্গণেই। কোনো শিক্ষার্থীর মুখে মাস্ক না থাকলে কলেজ থেকেই মাস্ক দেওয়া হচ্ছে। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ও শ্রেণিকক্ষের বারান্দায় রাখা হয়েছে হাত ধোয়ার ব্যবস্থা। সব মিলিয়ে এ এক নতুন পরিবেশ।

দুই কলেজের একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তাঁরা জানালেন, দীর্ঘদিন কলেজ বন্ধ থাকায় তাঁরা বাসায় থেকে বিষণ্নতায় ভুগছিলেন। অনলাইন মাধ্যমে ক্লাস হলেও ঠিক স্বাচ্ছন্দ্য বোধ হচ্ছিল না। সহপাঠী ও শিক্ষকদের সান্নিধ্যের অভাব বোধ করতেন প্রতিনিয়ত। সে তুলনায় প্রতিদিন দুটি ক্লাস হলেও কলেজে আসতে পেরে তাঁরা বেশ উচ্ছ্বসিত।

আনন্দ মোহন কলেজের শিক্ষার্থী মৃন্ময় মোদক জানালেন, দীর্ঘদিন পর কলেজে এসে ক্লাস তাঁর ভালো লাগছে। কলেজের পরিবেশ ও স্বাস্থ্যবিধি অনুসরণের ব্যাপারে তিনি সন্তুষ্ট। তাঁরই আরেক সহপাঠী রাইসুন্নাহার রাহা বলল, ‘জুমে ক্লাস হলেও আমি ঠিক পড়া বুঝতে পারতাম না। ক্লাসরুমে মনোযোগ দেওয়া যায়, অনলাইনে সেটা কঠিন।’ দুটি কলেজেই প্রতিটি ক্লাসে মাল্টিমিডিয়া সুবিধা রয়েছে।

মুমিনুন্নিসা কলেজের সানজিদা রহমান, জিন্নাতুল ইসলাম, সাঈদা বিনতে রহমান—শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া ব্যবহারের মাধ্যমে ক্লাস করতে পেরে নিজেদের স্বাচ্ছন্দ্যের কথা জানাল। প্রথমে কলেজে আসতে মনে ভয় কাজ করলেও কলেজের সার্বিক পরিবেশ দেখে সেই ভয় কেটে গেছে। ক্লাসরুমে পাঠদানের ক্ষেত্রে শিক্ষকদের সামাজিক দূরত্ব বজায় রাখার তৎপর দেখা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেলে বাংলাদেশীসহ নিহত-২ আহত-৯ মিয়ানমার নাগরিক

মিয়ানমার ! সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে উপজেলার...

মেয়র কাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন

ক্রিকেট টুর্নামেন্টের ঝিনাইদহের হরিণাকুন্ডে যুব সমাজকে মাদক ও সন্ত্রাসী কার্যক্রম...

বরগুনা-১ আসনে ৫ বারের এমপি শম্ভুকে হারিয়ে জয়ী স্বতন্ত্র প্রার্থী টুকু

বরগুনা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার টুকু নির্বাচিত হয়েছেন। তিনি...

বরিশাল বিভাগে ১১ দিনে ৪০২ জেলের কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের সময় বরিশালে বিভাগের বিভিন্ন...