নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

Date:

bdris.gov.bd Search, Check, Application, Correction & Download Birth Certificate Online Copy

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে হলে আজকে আমাদের ওয়েবসাইট থেকে এই আবেদন প্রক্রিয়া জেনে নেবেন। প্রত্যেক ব্যক্তির জন্য জন্ম নিবন্ধন সনদ তৈরি করা বাধ্যতামূলক এবং জন্ম নিবন্ধন সনদ তৈরি করার ভিত্তিতে আপনি বিভিন্ন ধরনের প্রাতিষ্ঠানিক কাজ করার সুযোগ পাবেন। কোন শিশু জন্মগ্রহণ করার পর স্থানীয় সরকার কর্তৃক প্রদত্ত যে পরিচয় পত্র বা নাম ঠিকানা উল্লেখ পূর্বক ডকুমেন্টস প্রদান করা হয় তাই হল জন্ম নিবন্ধন সনদ। তাই নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করার ক্ষেত্রে আপনি যদি 45 দিনের ভিতরে এটি তৈরি করে নেন তাহলে সম্পূর্ণ বিনামূল্যে স্থানীয় সরকার বিভাগ থেকে তৈরি করতে পারবেন।

তবে প্রাথমিকভাবে আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এবং আবেদনের সাথে আপনাদেরকে সেই জন্মগ্রহণকারী শিশুর টিকা কার্ড এবং অভিভাবকের বর্তমানে বসবাসরত স্থানের কর পরিশোধের রশিদ প্রদান করতে হবে। তবে আপনারা যারা নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করার অফিশিয়াল ওয়েবসাইট এড্রেস এবং প্রত্যেকটা পেজে গিয়ে কোন কোন তথ্য প্রদান করবেন জানতে চাইছেন তারা আমাদের ওয়েবসাইটের দেওয়া লিংকে ক্লিক করে নিন । সেই সকল পোষ্ট থেকে নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করার জন্য কি কি তথ্য দিয়ে আবেদন করতে হবে তা জেনে নিন।

জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করুন

বর্তমানে জন্ম নিবন্ধন এর একটি অফিশিয়াল ওয়েবসাইট তৈরি হয়েছে এবং এই ওয়েবসাইটে জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত যাবতীয় কাজ করা সম্ভব হচ্ছে। জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইট এর একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো তথ্য অনুসন্ধান করা। অর্থাৎ জন্ম নিবন্ধন স্থানীয় সরকার বিভাগের সহায়তা গ্রহণ করে তৈরি করেছেন এবং এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য লিপিবদ্ধ হয়েছে কিনা তা যাচাই করার জন্য আপনারা তথ্য অনুসন্ধান করার প্রক্রিয়া অনুসরণ করতে পারেন। তাই আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে জন্ম নিবন্ধনের তথ্য অনুসন্ধান করার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা

জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করার পাশাপাশি সেখানে গিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদের নাম্বার এবং জন্মতারিখ প্রদান করে যখন সার্চ অপশনে ক্লিক করবেন তখন সেখান থেকে তথ্য অনুসন্ধান করতে পারবেন। উল্লেখ্য যে, জন্ম নিবন্ধন সনদের অরিজিনাল কপি তে যে ধরনের তথ্য প্রদান করা আছে ঠিক একইভাবে প্রত্যেকটি তথ্য অফিশিয়াল ওয়েবসাইটে লিপিবদ্ধ করা হয়েছে। আপনারা চাইলে সেখান থেকে তাই স্ক্রিনশট দিয়ে নিজেদের সংগ্রহে রাখতে পারেন এবং পরবর্তীতে জন্ম নিবন্ধন সনদের নাম্বার ব্যবহার করে যাবতীয় কাজ করতে পারেন।

জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন

আমরা অনেক সময় জন্ম নিবন্ধন সনদ তৈরি করার ব্যাপারে ভুলভ্রান্তি করে থাকি। তবে এর আগে জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করার জন্য স্থানীয় সরকার বিভাগ এ যাওয়ার প্রয়োজন ছিল এবং সেখানে গিয়ে নির্ধারিত পরিমাণ ফি প্রদান করার মাধ্যমে তথ্য সংশোধন করার সুযোগ ছিল। কিন্তু একজন ব্যক্তি সর্বোচ্চ চার বার জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করতে পারবে এবং এই ক্ষেত্রে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে যথা নিয়ম অনুসরণ করে আপনাদেরকে তথ্য অনুসন্ধান করতে হবে এবং তারপরে তথ্য সংশোধনের জন্য যাবতীয় তথ্য ইনপুট করতে হবে।

আপনার জন্ম নিবন্ধন সনদের অথবা আপনার পরিচিত কারো জন্ম নিবন্ধন সনদ যদি ভুল ভ্রান্তি থেকে থাকে তাহলে উপযুক্ত প্রমাণাদি স্ক্যান কপি প্রেরণ করা সাপেক্ষে আপনারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে ছোটখাটো ভুলভ্রান্তি হয়ে থাকলে আপনারা মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিয়ে আপনারা এই আবেদন

আর যদি বড় ধরনের ভুল-ভ্রান্তি হয়ে থাকে তাহলে আপনাদেরকে আপনাদের এলাকার স্থানীয় সার্ভার স্টেশন থেকে জাতীয় পরিচয় পত্রের অনলাইন সার্টিফাইড কপি ডাউনলোড করতে হবে এবং সে টির মাধ্যমে আপনারা যদি আবেদন করেন তাহলে অনেকাংশে আপনাদের আবেদন গ্রহণ করে তথ্য সংশোধন করা হবে। তথ্য সংশোধন সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে আপনারা আমাদের ওয়েবসাইটের দেওয়া এই অফিশিয়াল ওয়েবসাইটে পোস্ট দেখে নিন এবং সেখান থেকে তথ্য সংশোধন করে নিন।

জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন https://bdris.gov.bd/br/correction

Online Birth Certificate Check (জন্ম নিবন্ধন যাচাই) – everify.bdris.gov.bd

আপনি যদি অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদের তথ্য যাচাই করতে চান তাহলে বলব যে আপনারা টাইটেল থেকে বুঝতে পারছেন অফিসিয়াল ওয়েবসাইটের লিংক প্রদান করা আছে। আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য ওয়েবসাইটে খুঁজে পাওয়া যাচ্ছে কিনা এই বিষয়গুলো যাচাই করার জন্য আপনারা সঠিক নিয়ম জেনে নিবেন এবং এই নিয়ম জেনে নেওয়ার মাধ্যমে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আপনার অরিজিনাল কপি সঙ্গে তথ্য মিলিয়ে দেখতে পারবেন।

কিন্তু কোন ভাবে আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য অনলাইন থেকে খুঁজে না পাওয়া গেলে আপনাদেরকে এবিষয়ে স্থানীয় সরকার বিভাগকে তা অবহিত করতে হবে। তাহলে তারা এই বিষয় গুলো দেখবেন এবং আপনার সমস্যার সমাধান করে দেবেন।

আর যদি অনলাইন থেকে আপনার বার্থডে সার্টিফিকেট চেক করে যাবতীয় তথ্য দেখতে পান তাহলে দেখবেন যে পরবর্তীতে আপনার কোন ভাবে জন্ম নিবন্ধন সনদের ক্ষতি হয়ে গেলে অনলাইন থেকে তা আপনারা আবার ডাউনলোড করার সুযোগ পাবেন। জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করার জন্য আপনার আমাদের ওয়েবসাইটের বিস্তারিত তথ্য সংক্রান্ত পোস্ট দেখে নিন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

প্রকৃতপক্ষে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন তাদের প্রথমেই জানিয়ে দিতে চাই যে অন্যান্য অফিশিয়াল ওয়েবসাইট এর মত জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার কোনো সুযোগ নেই। নতুন জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন হোক অথবা পুনরায় মুদ্রণের জন্য আবেদন হোক অথবা তথ্য সংশোধনের জন্য আবেদন হোক না কেন আপনাদেরকে অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদন করার সুযোগ প্রদান করা হলো সর্বোচ্চ আপনারা জন্ম নিবন্ধন সনদের আবেদন এর বর্তমান অবস্থা দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

তাই যারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে এসেছেন তাদের বলব যে আপনারা তথ্য অনুসন্ধান করার নিয়ম অনুসরণ করে আপনার তথ্য দেখে নিতে পারবেন এবং সেটি ডাউনলোড করার ক্ষেত্রে স্ক্রিনশট দিয়ে নিজেদের ডিভাইসে সংরক্ষণ করার সুযোগ পাবেন। জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত কোনো তথ্য যদি আপনাদের জানার থাকে তাহলে আমাদেরকে প্রশ্ন করতে পারেন এবং অনেকের অনেক জটিল সমস্যা রয়েছে যার সমাধান করতে পারছেন না বলে আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন।

আর জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার পাশাপাশি অন্যান্য বিস্তারিত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট এর প্রত্যেকটি আলাদা আলাদা পোস্ট এর লিঙ্কে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন আবেদনপত্রের অবস্থা https://bdris.gov.bd/br/application/status

জন্ম নিবন্ধন আবেদনের পেমেন্ট https://bdris.gov.bd/payment

জন্ম নিবন্ধন আবেদনপত্র প্রিন্ট https://bdris.gov.bd/application/print

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদকhttp://www.daynikvoreralo24.com
একটি অনলাইন ভিত্তিক বাংলাদেশী দৈনিক পত্রিকা।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেলে বাংলাদেশীসহ নিহত-২ আহত-৯ মিয়ানমার নাগরিক

মিয়ানমার ! সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে উপজেলার...

মেয়র কাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন

ক্রিকেট টুর্নামেন্টের ঝিনাইদহের হরিণাকুন্ডে যুব সমাজকে মাদক ও সন্ত্রাসী কার্যক্রম...

বরগুনা-১ আসনে ৫ বারের এমপি শম্ভুকে হারিয়ে জয়ী স্বতন্ত্র প্রার্থী টুকু

বরগুনা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার টুকু নির্বাচিত হয়েছেন। তিনি...

বরিশাল বিভাগে ১১ দিনে ৪০২ জেলের কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের সময় বরিশালে বিভাগের বিভিন্ন...