টেনশনে সিইও। গুগলে কাজের চেয়ে ইঞ্জিনিয়ার বেশি!

Date:

কর্মীদের নিয়ে মোটেও খুশি নন গুগলের সিইও সুন্দর পিচাই। সম্প্রতি একটি বিশেষ বৈঠক করেন তিনি। তাতে কর্মীরা কিভাবে আরো দক্ষভাবে কাজ করবেন তার উপর আরো মনোনিবেশ করার কথা বলেন তিনি।

সুন্দর পিচাইয়ের মতে, বর্তমানে গুগলের প্রোডাক্টিভিটি কম। অন্তত যে সংখ্যক কর্মী আছে, তার তুলনায় অনেকটাই কম। এর থেকে এটাই মনে করা হচ্ছে যে, সুন্দর পিচাইয়ের মতে, গুগলের অনেক বেশি কর্মী রয়েছেন। কিন্তু তাদের বেশিরভাগই দক্ষতার সাথে কাজ করেন না।

ইঞ্জিনিয়ারদের কাছে গুগলে চাকরি স্বপ্নে মতো। বিপুল বেতন, ঝাঁ-চকচকে অফিস, কাজের নিশ্চয়তা, সেরা প্রকল্পে কাজের সুযোগ, অতিরিক্ত সুবিধা- গুগলের চাকরি যেন সাত রাজার ধন মানিক। সেই গুগলের কর্মীদেরই আরো বেশি যত্নশীল হওয়ার পরামর্শ দিচ্ছেন সংস্থার সিইও।

আরও পড়ুন :  চলন্ত বাসে ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা, চালক কারাগারে

মার্কিন গণমাধ্যম সিএনবিসি’র এক রিপোর্টে দাবি করা হয়েছে, পিচাই কর্মীদের এমন একটি কর্ম-সংস্কৃতি তৈরি করতে বলেছেন, যাতে আরো বেশি মিশন-কেন্দ্রিক কাজ করা হয়। তিনি বলেন, আমাদের আরো বেশি মনোযোগী, আরো বেশি গ্রাহকদের কথা মাথায় রেখে কাজ করতে হবে। অমনোযোগিতা কমিয়ে কিভাবে কাজের মান আরো উন্নত করা যায়, সেই নিয়ে আমাদের ভাবা দরকার।

উল্লেখ্য, ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিক গুগলের আয়ের রিপোর্ট প্রত্যাশার তুলনায় কিছুটা কম হয়েছে বলে জানা গেছে। এর আগে প্রথম ত্রৈমাসিকের ক্ষেত্রেও একই ব্যাপার ছিল। গুগল গত বছরের তুলনায় চলতি বছরের একই ত্রৈমাসিকে ১৩% শতাংশ কম প্রবৃদ্ধির রিপোর্ট করেছে। অনেকের মতে, সেই কারণেই কপালে ভাঁজ গুগল কর্মকর্তাদের।

আরও পড়ুন : ভোলায় বিএনপি-পুলিশ সংঘর্ষে নিহত ১, আহত অন্তত ২০

সূত্রের খবর, সম্প্রতি গুগল তার কর্মীর প্রয়োজনীয়তা পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী তিন মাসের জন্য অগ্রাধিকারপ্রাপ্ত স্টাফিংয়ের বিষয়ে আলোচনা হয়েছে। অনেকের মতে, এর থেকে একটাই ইঙ্গিত খুব স্পষ্ট। আগামী দিনে গুগল কিছুসংখ্যক কর্মীকে বরখাস্ত করতে পারে।

মাত্র কয়েক সপ্তাহ আগেও গুগল জানিয়েছিল, তারা আপাতত নিয়োগের প্রক্রিয়া কিছুটা ধীর করবে। শুধু গুগলই নয়। গত কয়েক সপ্তাহে নিয়োগ, কর্মী সংখ্যার ফাইল নিয়ে ঘাঁটছে বেশিরভাগ আইটি, সফটওয়্যার সংস্থা। কর্মী বরখাস্তও করেছে বেশ কয়েকটি বড় প্রযুক্তি জায়েন্ট। খারাপ অবস্থা স্টার্ট-আপ সেক্টরেও।

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদকhttp://www.daynikvoreralo24.com
একটি অনলাইন ভিত্তিক বাংলাদেশী দৈনিক পত্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেলে বাংলাদেশীসহ নিহত-২ আহত-৯ মিয়ানমার নাগরিক

মিয়ানমার ! সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে উপজেলার...

মেয়র কাপ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন

ক্রিকেট টুর্নামেন্টের ঝিনাইদহের হরিণাকুন্ডে যুব সমাজকে মাদক ও সন্ত্রাসী কার্যক্রম...

বরগুনা-১ আসনে ৫ বারের এমপি শম্ভুকে হারিয়ে জয়ী স্বতন্ত্র প্রার্থী টুকু

বরগুনা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার টুকু নির্বাচিত হয়েছেন। তিনি...

বরিশাল বিভাগে ১১ দিনে ৪০২ জেলের কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের সময় বরিশালে বিভাগের বিভিন্ন...